মঙ্গলবার, ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ : ২৭শে জুন, ২০১৭ ইং

শাহজালালে ৫০ লাখ টাকার বিদেশি সিগারেট উদ্ধার

জরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট আটক করেছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের একটি দল। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে অভিযান চালিয়ে আমদানি নিষিদ্ধ এক লাখ ৭৭ হাজার চারশ শলাকা সিগারেটের আট’শ ৮৭ কার্টনে পাওয়া গেছে।

উদ্ধারকৃত এই সিগারেটগুলোর মূল্য আনুমানিক প্রায় ৫০ লাখ টাকা। এই সিগারেট পরিত্যক্ত অবস্থায় পাঁচ নম্বর ব্যাগেজ বেল্টের পাশে ট্রলির উপরে পাওয়া যায়। এসব সিগারেট ইউকের বেনসন এন্ড হেজেজ, কোরিয়ার ইজি ও আমেরিকার ৩৩৩ ব্রান্ডের।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের সদস্যরা মঙ্গলবার দিবাগত রাতে ব্যাগেজ বেল্ট পাঁচ নম্বর আট নম্বর বেল্টের উপরে সতর্ক দৃষ্টি রাখেন। গোয়েন্দা সদস্যদের উপস্থিতি টের পেয়ে এই যাত্রীরা তাদের মালামাল ট্রলিতে ওঠালোও এই সিগারেটগুলো ফেলে যায়। পরে মঙ্গলবার দিবাগত রাত একটার সময়ে ট্যাগহীন পরিত্যক্ত ১২টি ব্যাগেজ কাস্টমস হলে নিয়ে আসে। সেখানে আনার পরে জানা যায় এই ব্যাগেজে আমদানি নিষিদ্ধ এক লাখ ৭৭ হাজার চারশ সিগারেট রয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধুমপান বিরোধী সর্তকীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায়না। সিগারেটের উপরে উচ্চ শুল্ক প্রায় ৪৫ শতাংশ পরিহারের জন্যই এই সিগারেটগুলো আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ক করসহ আটক পণ্যের মূল্য প্রায় ৫০ লাখ টাকা। আটক সিগারেটগুলোর ব্যাপারে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে।

জানতে চাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান বলেন, বিপুল পরিমাণ সিগারেট উদ্ধার করা হয়েছে। এর আগে এত সিগারেট উদ্ধার হয়নি। এ ব্যাপারে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।