বৃহস্পতিবার, ৬ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ : ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং

ধূমপান বন্ধে রাশিয়া যে সিদ্ধান্ত নিচ্ছে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক, ক্রাইম ওয়াচ 

বিশ্বে ধূমপানের কড়াল গ্রাসে দিন দিন মানুষের মৃত্যুহার বেড়েই চলছে। এ মৃত্যুহার কমাতে কঠোর সিদ্ধান্ত নিচ্ছে রাশিয়া। আর এই উদ্যোগটা নিয়েছেন স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার প্রস্তাব, ২০১৫ সালের পরে জন্ম যাদের, তাদের কাছে যেন আর সিগারেট বিক্রি না করা হয়।

ধূমপানজনিত রোগে রাশিয়ায় গড়ে প্রায় ৪ লক্ষ মানুষ প্রাণ হারান। এই হার আরো কমাতে নিয়মিত ধূমপান বিরোধী প্রচার চালায় রুশ সরকার। তাতে কিছুটা লাভ অবশ্য হয়েছে। গত দশ বছরে রুশ নাগরিকদের মধ্যে ধূমপায়ীর সংখ্যা ৪১ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩১ শতাংশে।

তাই এবার পরিকল্পনা করা হচ্ছে, ২০১৫ সালের পর যাদের জন্ম তাদের জন্য সিগারেট বিক্রি বন্ধ করার। প্রস্তাব কার্যকরী হলে এক সময়ে দেশ থেকে ধূমপায়ীর সংখ্যা কমতে কমতে নিশ্চিহ্ন হয়ে যাবে।

রাশিয়ার জনস্বাস্থ্য মন্ত্রকের এক সদস্য জানান, সরকারের এই উদ্দেশ্য নীতিগত দিক থেকে যথোপযুক্ত এবং সঠিক। তবে সরকার বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে আরো আলোচনার পক্ষপাতি।

এর আগে ২০১৫ সালে শোনা গিয়েছিল, ৪০ বছরের নীচে বয়স এমন নারীদের সিগারেট কেনার উপর নিষেধাজ্ঞা জারি করবে রাশিয়া সরকার। আরো আলোচনা হয় যে ছোট বাচ্চা আছে এমন মায়েদের সিগারেট কেনা নিষেধ করা হবে। তবে তা নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানা যায়নি।

আপনার মতামত দিনঃ

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"