বুধবার, ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ : ১৮ই অক্টোবর, ২০১৭ ইং

চলে এসেছে ঘরময় তারহীন চার্জ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক 

সারাদিনের কাজ কর্মের শেষে বাড়ি ফিরে এসে মোবাইল চার্জ দিতে আমাদের যেন রাজ্যের আলস্য। কিন্তু যদি এমন হত ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে ফোনটা নিজে নিজে চার্জ হতে শুরু করল তবে মন্দ হত না। আর যদি তাতে তার সংযুক্ত করতে না হয় তাহলে তো আর কোনো কথাই নেই। বিজ্ঞান-প্রযুক্তির এই যুগে তা অসম্ভব কিছু নয়।

ডিজনি রিসার্চের একদল বিজ্ঞানী এই কাজটাই করে দেখিয়েছেন। তারা এমন এক যন্ত্র তৈরি করেছেন, যার মাধ্যমে কোনো ঘরে থাকা বিভিন্ন যন্ত্রে তারহীন প্রযুক্তির মাধ্যমে চার্জ দেওয়া যাবে। তারহীন ওয়াই-ফাইয়ের সঙ্গে আমাদের নিত্যদিনের বাস। কিন্তু তারহীন চার্জ করার প্রযুক্তি কার্যত ব্যবহারের সুযোগ নেই। কিছু কিছু মুঠোফোনে এই প্রযুক্তি থাকলেও সে ক্ষেত্রে চার্জিং অ্যাডাপ্টর ও মুঠোফোন একসঙ্গে রাখতে হয়।

বুঝাই যাচ্ছে প্রক্রিয়াটা অনেকটা ওয়াই-ফাইয়ের মতই হবে। সারা ঘরময় ঘুরে বেড়াবে বিদ্যুৎ। কিন্তু ভয় নেই, এই প্রযুক্তিতে মানুষ কিংবা ঘরের অন্য আসবাবপত্রের কোনো ক্ষতি করবে না। গত সপ্তাহে প্রকাশিত প্লস ওয়ান জার্নালে নিজেদের গবেষণার অগ্রগতি সম্পর্কে লিখেছেন ডিজনি গবেষক ম্যাথিউ চ্যাবাল্কো, মহসিন শাহ মোহাম্মাদি ও অ্যালানসন স্যাম্পল।

ডিজনির এই গবেষণায় বিজ্ঞানীরা এমন একটি ঘর তৈরি করেছেন, যার দেয়াল, মেঝে ও ছাদ অ্যালুমিনিয়ামের পাত দিয়ে আবৃত থাকবে। তবে ঘরটির কেন্দ্রে মেঝে থেকে ছাদ পর্যন্ত লম্বালম্বি দুই ইঞ্চি পুরু তামার পাইপ যুক্ত থাকবে, সমস্যা বলতে এই একটি। পাইপটির মধ্য দিয়েই ঘরের মেঝে, ছাদ ও দেয়ালে বিদ্যুৎ প্রবাহিত হয়। প্রতি সেকেন্ডে প্রায় ১৩ লাখবার বিদ্যুৎ প্রবাহিত হয়। এতে ঘরের মধ্যে তড়িৎ চৌম্বকক্ষেত্রের সৃষ্টি হয়।

শুনতে ভয়ংকর মনে হলেও গবেষকেরা ১.৯ কিলোওয়াট বিদ্যুৎ প্রবাহিত করে প্রমাণ করেছেন যে এটি নিরাপদ। এই পরিমাণ বিদ্যুৎ ৩২০টি ইউএসবি-ভিত্তিক যন্ত্র চার্জ দেওয়ার জন্য যথেষ্ট। এই বিষয়ে গবেষকদের অভিমত, প্রযুক্তিটি খুব কার্যকর। ম্যাশেবল

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com