শনিবার, ৬ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ : ২১শে অক্টোবর, ২০১৭ ইং

সামরিক বাজেট বাড়ানো নিয়ে চাপের মুখে ট্রাম্প

আন্তর্জাতিক নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ২০১৮ সালের অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে সামরিক ব্যয় বাড়াতে চাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সামরিক বাজেট ৫৪ বিলিয়ন ডলার বাড়াতে চান। এ নিয়ে চাপের মুখে পড়তে হচ্ছে তাকে।

ইরাক ও আফগানিস্তানের যুদ্ধে জড়ানো এবং বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তির মর্যাদা ধরে রাখতে সামরিক ব্যয় বাড়িয়ে মোট বাজেট ৬০৩ বিলিয়ন ডলার করার প্রস্তাব দেয় পেন্টাগন। তবে আগের এ প্রস্তাবের চেয়েও বেশি বাজেট বাড়াতে আগ্রহী ট্রাম্প প্রশাসন।

তবে সামরিক ব্যয় বাড়ানোর এ প্রস্তাবের বিরোধিতা করেছে ডেমোক্রেটিক আইনপ্রণেতারা। তারা জানান, এত পরিমাণ সামরিক ব্যয় বাড়ালে অভ্যন্তরীণ কাজে প্রভাব পড়বে। বিশেষ করে পরিবেশ রক্ষা ও শিক্ষা ক্ষেত্রের কর্মসূচি বাধাগ্রস্ত হবে।

ট্রাম্পের সামরিক ব্যয় বাড়ানোর পরিকল্পনার সঙ্গে যুক্ত হোয়াইট হাউসের এক কর্মকর্তা কনফারেন্স কলের মাধ্যমে সাংবাদিকদের জানিয়েছেন, প্রশাসনের পক্ষ থেকে সামরিক ব্যয় ৫৪ বিলিয়ন ডলার বা ১০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ২০১১ সালে কংগ্রেসে এ বাজেট বাড়ানোর যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তার ওপর নতুন বাজেট বৃদ্ধির কথা বলা হয়েছে।

কিন্তু হোয়াইট হাউসের বাজেট পরিচালক মাইক মুলভানি জানিয়েছেন, প্রস্তাবিত বাজেট বাড়ার পর পেন্টাগনের মোট বাজেটের আকার হবে ৬০৩ বিলিয়ন ডলার। সাম্প্রতিক অর্থবছরগুলোতে পেন্টাগন ৫৮৪ বিলিয়ন ডলার ব্যয় করছে। এর ওপর মাত্র ৩ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। তবে ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ওই বাজেটের মেয়াদ শেষ হয়েছে।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com