বুধবার, ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ : ২৩শে আগস্ট, ২০১৭ ইং

ইংলিশ মিডিয়ামে বাংলায় ইতিহাস ও ঐতিহ্য পাঠ বাধ্যতামূলক

ইংলিশ মিডিয়াম স্কুলে ৮ম শ্রণী পর্যন্ত বাংলা চর্চার জন্য দেশের ইতিহাস ও ঐতিহ্য পাঠ বাধ্যতামূলক করা হয়েছে এবং যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবস দেশীয় আবহে পালনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

গত বৃহস্পতিবার (২৫ মে) দুটি রিট আবেদনের রুল শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। তিন মাসের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে এগুলো বাস্তবায়ন করতে হবে এবং ছয় মাস পর শিক্ষা সচিবকে এ বিষয়ে আদালতকে জানানোর বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সহ প্রখ্যাত বাংলা সাহিত্যিকদের ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশনায় বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহীদ ও মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথার সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে হবে।

এছাড়া হাইকোর্ট জাতীয় দিবস পালনের বিষয়ে নির্দেশনায় বলেছে, বিভিন্ন জাতীয় দিবসে যথাযোগ্য মর্যাদা সহকারে দেশীয় সংস্কৃতির আবহে ইংলিশ মিডিয়াম স্কুলে পালন করতে হবে।

আদেশে বলা হয়, সব ইংলিশ মিডিয়াম স্কুলে ৩ মাসের মধ্যে ম্যনেজিং কমিটি গঠন এবং জাতীয় সব দিবসগুলো পালন করতে বলা হয়েছে। ক্লাস ওয়ান ও টুতে ভর্তিতে নির্ধারিত বয়স কত হবে তা ম্যানেজিং কমিটিকে নির্ধারণ করে দিতে হবে। সেই সঙ্গে প্রতি ক্লাসে একজন ছাত্রের মাথাপিছু কত টাকা খরচ হয় তার তথ্য দিতে হবে স্কুলের ওয়েবসাইটে ও অভিভাবককে।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com