বুধবার, ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ : ২৩শে আগস্ট, ২০১৭ ইং

ইফতারের আনন্দময় বার্তা

ধর্ম ও জীবন ডেস্ক

মুফতি হাসান মুহাম্মাদ শরীফ:নাসায়ি শরিফে এক হাদিসে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহিস সালাম ইরশাদ করেন, রোজাদারের জন্য দুটি আনন্দের মুহূর্ত রয়েছে। একটি আনন্দময় মুহূর্ত হলো তার ইফতারের সময়। অন্যটি হলো যখন সে আল্লাহতায়ালার সঙ্গে সাক্ষাৎ করবে।
রোজাদারদের জন্য রমজানের সন্ধ্যা অন্যরকম উপভোগ্য হয়ে আসে। একজন রোজাদার রমজানে সারাটা দিন না খেয়ে, বৈধ অনেক সম্ভোগ থেকে নিজেকে বিরত রাখেন তার রবের জন্য। এগার মাসের চলমান অভ্যাসকে একদম পাল্টে দিয়ে ভিন্নভাবে তা যাপন করা নিশ্চয়ই কষ্টের। এই কষ্টকে যারা সানন্দে বরণ করে নেন, তাদের জন্য হাদিসে দুটি খুশির কথা বলা হয়েছে। একটি খুশি তো সন্ধ্যায় যখন সে ইফতার করে তখনই তার দেহ-মন আত্মাজুড়ে বিরাজ করতে থাকে। আরেকটি হলো যখন সে পরকালে আল্লাহতায়ালার সঙ্গে সাক্ষাৎ করবে।

পরকালের আনন্দই তো প্রকৃত আনন্দ। কিন্তু পরকালীন সেই আনন্দের একটা সুরভি এই দুনিয়াতেও পরম দয়াময় আমাদের দান করে থাকেন। প্রতিদিন রোজা রেখে সন্ধ্যা বেলায় যে ইফতার করা হয় সেটা হচ্ছে ছোট ইফতার। আর সারা মাস রোজা রাখার পর ঈদুল ফিতরের সময় যে ইফতার করা হয় তা হলো বড় ইফতার। সারা মাস আল্লাহর হুকুম পালন করে ঈদের দিনটিতে যে অনাবিল আনন্দ আর ডানামেলা খুশি মানুষ সর্বজনীনভাবে লাভ করে, দুনিয়ার কোনো আনন্দ ও খুশির সঙ্গেই আসলে তার কোনো তুলনা হয় না। ঈদের এই আনন্দের ভেতর দিয়ে পরকালে মহান প্রভুর সঙ্গে সাক্ষাৎকালীন আনন্দের সামান্য একটু সুরভি মুমিনের জীবনে ছড়িয়ে দেওয়া হয়।
ঈদুল ফিতরের দিন মুসলমানরা ঈদগাহে সমবেত হলে ফেরেশতাদের সম্বোধন করে আল্লাহতায়ালা বলেন, ফেরেশতারা! দেখ, এই যে আমার বান্দারা আমার ইবাদতে মগ্ন হয়ে আছে; আচ্ছা, তোমরাই বল দেখি, যে শ্রমিক তার কাজ পুরোপুরি সমাধা করে তার বিনিময় কী? ফেরেশতারা উত্তর দেন, হে আল্লাহ্! তার বিনিময় হচ্ছে পূর্ণ প্রতিদান তাকে দিয়ে দেওয়া। তাতে সামান্যও কমতি না করা। তখন আল্লাহতায়ালা বলেন, হে আমার ফেরেশতারা! আমার বান্দাদের ওপর রমজান মাসে আমি রোজা ফরজ করেছিলাম। তারা শুধু আমার জন্যই আমার দেওয়া দায়িত্ব যথাযথভাবে পালন করেছে। তারপর তারা তাকবির উচ্চারণ করতে করতে আমার কাছে দোয়ার জন্য এই ময়দানে এসে সমবেত হয়েছে। আমার মর্যাদা, মহত্ত্ব ও শ্রেষ্ঠত্বের শপথ! আমি অবশ্যই তাদের প্রার্থনা কবুল করব। এরপর আল্লাহতায়ালা বান্দাদের উদ্দেশে বলেনÑ যাও! তোমরা ফিরে যাও! আমি তোমাদের ক্ষমা করে দিলাম এবং তোমাদের পাপগুলোকে সওয়াবে পরিণত করে দিলাম।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com