রবিবার, ১১ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ : ২৫শে জুন, ২০১৭ ইং

বাংলাদেশ সিরিজ বয়কটের হুমকি দিচ্ছেন ওয়ার্নার

খেলাধুলা ডেস্ক, ক্রাইম ওয়াচ

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর আবার সুতোর ওপর ঝুলে গেল। নিজ দেশের সঙ্গে পারিশ্রমিক নিয়ে ঝামেলা করে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বাংলাদেশ সফর বয়কট করার হুমকি দিচ্ছেন। দলটির সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার বলছেন, নতুন করে তাদের সঙ্গে চুক্তি না করলে বাংলাদেশে খেলতে আসবেন না।

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের ঝামেলাটা বোর্ডের প্রস্তাবিত নতুন চুক্তি ঘিরে। এতে ক্রিকেটারদের মোট আয় প্রায় ৩৫ শতাংশ বাড়বে, তবুও বোর্ডের আয়ের তুলনায় খেলোয়াড়দের বেতন-ভাতা নিতান্তই কম মনে করছে এসিএ। খেলোয়াড়দের বেশি আপত্তি রাজস্বের অংশ নিয়ে। ১৯৯৭ সাল থেকে চলে আসা বর্তমান চুক্তিতে রাজস্বের একটা অংশ পান ক্রিকেটাররা। তৃণমূলের ক্রিকেটে অনুদান আরও বাড়াতে এবার এতে একটু বদল আনতে চাইছে বোর্ড। তাদের প্রস্তাব, শুধু আন্তর্জাতিক ক্রিকেটাররাই বাড়তি রাজস্বের ভাগ পাবেন, ঘরোয়া ক্রিকেটাররা পাবেন একটা নির্দিষ্ট অঙ্ক।

কিন্তু স্মিথ-ওয়ার্নাররা ঘরোয়া লিগের ক্রিকেটারদের জন্যও লড়ে যাচ্ছেন। এ নিয়েই চলছে অচলাবস্থা। ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে সই না করলে বর্তমান চুক্তি শেষে ক্রিকেটারদের আর বেতন দেবে না বোর্ড। ক্রিকেটাররাও অবস্থা না বদলালে চুক্তি সই করবেন না জানিয়ে দিয়েছেন।

ওয়ার্নার বলছেন, ১ জুলাই থেকে তারা বেকারত্ব বরণ করে নিবেন। বোর্ড সাড়া না দিলে তারা জাতীয় দলের হয়ে খেলবেন না।

আগস্টে বাংলাদেশ সফরে আসার কথা অস্ট্রেলিয়ার। ইতিমধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) দলও ঘোষণা করেছে।

‘আমাদের দৃষ্টিকোণ থেকে বলছি, আমরা অস্ট্রেলিয়ার হয়ে খেলতে চাই। কিন্তু আমরা যা চাইছি, সেটা অর্জিত না হলে বাংলাদেশে যাচ্ছি না।’