শনিবার, ৬ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ : ২১শে অক্টোবর, ২০১৭ ইং

কুর্দিস্তানের গণভোট মেনে নেবে না ইরান-ইরাক

আন্তর্জাতিক ডেস্ক, ক্রাইম ওয়াচ 

ইরাকের আধা-স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানে অনুষ্ঠিত বিতর্কিত গণভোট নিয়ে আলাপ করতে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ইরান ও ইরাকের সেনাপ্রধান। বুধবার বিষয়টি নিয়ে ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি’র কথা বলতে ইরানের রাজধানী তেহরানে আসেন ইরাকের সেনাপ্রধান মেজর জেনারেল ওসমান আল-ঘানমি।

বৈঠকে দুই সেনাপ্রধান কুর্দিস্তানের গণভোট পরবর্তী পরিস্থিতির পাশাপাশি সন্ত্রাস বিরোধী যুদ্ধ এবং দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন। এ সময় সন্ত্রাস বিরোধী যুদ্ধে ইরাকি সেনাবাহিনীর সাফল্যের প্রশংসা করেন জেনারেল বাকেরি। দুই সেনাপ্রধান বলেন, কুর্দিস্তানের গণভোট মেনে না নেয়ার ব্যাপারে তেহরান ও বাগদাদ অভিন্ন অবস্থান নিয়েছে।

ইরানের সেনাপ্রধান বলেন, সন্ত্রাস বিরোধী যুদ্ধে বিশেষ করে তাকফিরি সন্ত্রাসীদের নির্মূল করতে ইরাকি জনগণ ও সেনাবাহিনী যে সাফল্য অর্জন করেছে তাতে তেহরান অত্যন্ত সন্তুষ্ট।

বৈঠকে ইরাকের সেনাপ্রধান বলেন, তাকফিরি সন্ত্রাসীরা ইরাককে অন্যতম প্রধান টার্গেটে পরিণত করেছিল। কিন্তু আশার কথা হচ্ছে, দেশের বেশিরভাগ শহর ও এলাকা থেকে সন্ত্রাসীদের নির্মূল করা হয়েছে। সন্ত্রাসীদের চূড়ান্ত পরাজয় না হওয়া পর্যন্ত জঙ্গিবাদ বিরোধী যুদ্ধ চলবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। জেনারেল ঘানমি সন্ত্রাস বিরোধী যুদ্ধের কঠিন সময়গুলোতে ইরাকের পাশে থাকার জন্য ইরানের প্রতি কতৃজ্ঞতা প্রকাশ করেন।

ইরানের সেনাপ্রধান বুধবার তেহরান সফররত তুরস্কের পদস্থ সেনা কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে ইরাকের কুর্দিস্তানের গণভোটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। পরে এক সংবাদ সম্মেলনে জেনারেল বাকেরি বলেন, কুর্দিস্তানে অনুষ্ঠিত গণভোট ইরাকে দাঙ্গা বাধানোর পাশাপাশি গোটা মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে দিতে পারে বলে ইরান ও তুর্কি কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com