রবিবার, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ : ২২শে অক্টোবর, ২০১৭ ইং

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সাহায্যের আশ্বাস বিশ্বব্যাংকের

রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা দিতে বিশ্বব্যাংক প্রস্তুত আছে বলে জানিয়েছেন বাংলাদেশে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান। চলমান রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বব্যাংক অন্যান্য উন্নয়ন সহযোগিদের সঙ্গে নিবিড় পর্যবেক্ষণ করছে। তবে বাংলাদেশ সরকারের শরণার্থী বা উদ্বাস্তু বিষয়ে একটি নীতিগত কাঠামো থাকা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

আজ বুধবার বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলন এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে এ বছর বাংলাদেশের সম্ভাব্য প্রবৃদ্ধির বিষয়েও ধারণা দেয় বিশ্বব্যাংক। ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে মোট দেশজ উৎপাদন (জিডিপি ) প্রবৃদ্ধিরও পূর্বাভাস দেয়া হয়।

বাংলাদেশের অর্থনীতির পর্যবেক্ষণে বিশ্ব ব্যাংক জানিয়েছে, চলতি অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৪ শতাংশ। যা ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের সরকারের লক্ষ্য রয়েছে।

বিশ্বব্যাংক মনে করে, বর্তমানে দক্ষ শ্রমশক্তি গড়ে তোলাই বাংলাদেশের চ্যালেঞ্জ। কারণ বিনিয়োগকারীরা যে ধরনের জনশক্তি চাচ্ছে, সে ধরনের জনশক্তি গড়ে ওঠছে না। বন্যায় দুর্গত ও রোহিঙ্গাদের যে ত্রাণ দেয়া হচ্ছে তা বাজেটে ছিল না। তার জন্য বাড়তি চাপ নিতে হচ্ছে সরকারকে।

‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে চলতি বছরের বাজেট বাস্তবায়নে বেশ কিছু অপ্রত্যাশিত চাপ রয়েছে বলে উল্লেখ করা হয়। যেমন: খাদ্যে ভর্তুকি, রোহিঙ্গাদের ত্রাণ সংস্থান। এ ছাড়া দেশের অর্থনৈতিক ঝুঁকির বিষয়গুলো হলো নির্বাচনের আগের বছর হওয়ায় চলতি বছরে বড় ধরনের সংস্কারের সম্ভাবনা কম, রপ্তানি কমে যাওয়া ও রেমিট্যান্স প্রবাহে দুর্বলতা।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com