বৃহস্পতিবার, ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ : ১৯শে অক্টোবর, ২০১৭ ইং

মায়ামীতে তিনদিনব্যাপি সফল ফোবানা সম্মেলন -২০১৭

রফিকুল ইসলাম আকাশ , ফ্লোরিডা থেকে


গত ৬,৭,৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সফলভাবে অনুষ্ঠিত হলো ফোবানা সম্মেলন-২০১৭ ।মায়ামীতে হায়াত রিজেন্সি হোটেলে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা ) সম্মেলনের এবছরের আয়োজক ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা ।

৬ অক্টোবর শুক্রবার মায়ামির হায়াত রিজেন্সি হোটেল বলরুমে ‘মানবতার জন্য ঐক্য’ এই শ্লোগানের মধ্য দিয়ে ৩১তম ফোবানা সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করেন ফোবানা-২০১৭ এর প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। এই সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন,
৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এ বি এম মোস্তফাসহ অনেকে ।
এরপর শুরুতেই বাংলাদেশ, আমেরিকা ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করে ফ্লোরিডার নতুন প্রজন্মের শিল্পীরা। তিনদিনব্যাপি অনুষ্ঠানের প্রথমদিনে ফ্লোরিডা ও উত্তর আমেরিকার শিল্পী সহ বাংলাদেশ থেকে আগত ফকির আলমগীর , সাবিনা ইয়াসমিন গান পরিবেশন করেন। দ্বিতীয় দিনে কুমার বিশ্বজিত, তাহসান এবং তৃতীয় অর্থাৎ শেষদিনে রুনা লাইলা সংগীত পরিবেশন করেন।ফোবানার টাইটেল সং করেছিলেন রায়ান তাজ ও প্রমি তাজ।তিনদিনই মধ্যরাত্রি পেরিয়ে ভোর ২টা পর্যন্ত অনুষ্ঠান চলতে থাকে। বাংলাদেশ থেকে আগত শিল্পী ছাড়াও যুক্তরাষ্ট্রের ৫০টি স্টেস্টের বিভিন্ন সংগঠনের পরিবেশনা ছিল লক্ষনীয় । ধর্ষন বিরোধী আন্দোলন নিয়ে আউটস্ট্যান্ডিং পারফরমেন্সের জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি ) কে সম্মাননা প্রদান করা হয় ।অনুষ্ঠান চলার ফাঁকেফাঁকে কমিউনিটিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হয় ।এবারের ফোবানায় লাজনা সাদ, সানজিদা রউফ, জাবির চৌধুরী ,সাদিয়া রহমান কে স্কলারশীপ প্রদান করা হয়।

৩১তম ফোবানা সম্মেলনের উদ্বোধনী দিনে অনুষ্ঠিত হয় ব্ল্যাকটাই ডিনার। ডিনারে অতিথিদের আমন্ত্রণ জানান সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির ও সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ। ডিনারে অংশ নেন ৩১তম ফোবানা সম্মেলনের প্রধান অতিথি পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, বিশেষ অতিথি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, মিসেস জিয়াউদ্দীন, প্রাক্তন তত্বাবধায়ক সরকারের উপদেষ্ঠা হোসেন জিল্লুর রহমান , বাংলাদেশ থেকে আগত চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ভোরের কাগজ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক শ্যামল দত্ত, এনআরবি গ্লোবালের চেয়ারম্যান নিজাম চৌধুরী, ফোবানার এক্সিকিউটিভস, যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে আমন্ত্রিত অতিথি ও শিল্পীরা। পরদিন বিজনেস পাওয়ার লাঞ্চে উপস্থিত ছিলেন দেশীবিদেশী সফল ব্যবসায়ী গন।প্রধান অতিথি , বিশেষ অতিথি ছাড়াও উপস্থিত ছিলেন কে পি ছি গ্রুপের চেয়ারম্যান ডক্টর কালি প্রদীপ চৌধুরী , ঢাকা হোমের বেলায়েত হোসেন, পিপল এন টেকের সিইও আবুবকর হানিপ,ছিট্টা কর্পোরেশন সিওও আবু মনিরুজ্জামান রনি, হোম টাউনের চেয়ারম্যান বোরহান ইউ আহমেদ, মাইক সারোনা, রিক পাটেল, মাইক পাটেল, কিষাল পাটেল, উইলিয়াম হ্যামিলটন, আহমেদ কাবানীসহ আরও অনেকে।
৩১তম ফোবানা সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ম্যাগাজিন ‘চেতনায় শাণিত বাংলা’ নামে প্রকাশ করা হয়। সম্পূর্ণ রঙিন এই ম্যাগাজিনটির সম্পাদনায় ছিলেন রফিকুল হক, সহসম্পাদক আতিকুর রহমান, এ বি এম গোলাম মোস্তফা, সার্বিক সমন্বয়ে মোহাম্মদ এমরান, এম রহমান জহির ও রানা হক। ম্যাগাজিনটির প্রচ্ছদ তৈরি করেন লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ।
তিনদিনব্যাপি ফোবানা সম্মেলনে স্টলে শাড়ী-চুরি-গহনা , পান্জাবী-থ্রিপিচ সহ বিভিন্ন দেশীয় পণ্যের পশরা ছিল লক্ষনীয় । আগামী ২০১৭-২০১৮ ফোবানা সম্মেলনের এক্সিকিউটিভ কমিটি ঘোষনা করা হয়, যার চেয়ারম্যান আতিকুল হক( ফ্লোরিডা ), ভাইচ চেয়ারম্যান এটর্নী মোহাম্মদ আলমগীর (ওয়াশিংটন ডিসি ), এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ মোহাম্মদ হালিম (টেক্সাস), যুগ্ম নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী (নিউইয়র্ক), ট্রেজারার পদে মাসুদ রব চৌধুরী (ক্যালিফোর্নিয়া) দায়িত্ব প্রাপ্ত হলেন। উল্লেখ্য যে ২০১৮ সালে ফোবানা অনুষ্ঠিত হবে আটলান্টায় (জর্জিয়া ) এবং ২০১৯ সালে নিউইয়র্কে ।

বার্তা কক্ষ মেইল:

news.crimewatchbd24@gmail.com

বার্তা কক্ষ মুঠোফোন:

+৮৮ ০১৯ ২০০ ৯৯২৮৮

© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত "ক্রাইম ওয়াচ"

Design & Devaloped BY Popular-IT.Com