প্রাকৃতিক উপায়ে শরীরকে ডিটক্স করার কিছু পদ্ধতি

0
8

অনলাইন ডেস্ক, ক্রাইম ওয়াচ ।

শরীরের ক্ষতিকর টক্সিন দূর করতে ডিটক্সের বিকল্প নেই। সারা বিশ্ব জুড়ে স্বাস্থ্যসচেতন মানুষদের কাছে ডিটক্স অনেক পরিচিত একটি শব্দ। শরীরকে ডিটক্স করতে অনেকে ওষুধ বা গোলাপী শরবত খেয়ে থাকে। প্রকৃতপক্ষে শরীরকে ডিটক্স করতে এসব ওষুধের কোন দরকার নেই।

ডায়েটেশিয়ানরা বলছেন আমাদের শরীর থেকে প্রাকৃতিক ভাবে টক্সিন বের হয়ে যেতে পারে। এর জন্য বিশেষ কোন ডায়েটের দরকার নেই। প্রতিদিনের খাদ্যাভাসে পরিবর্তন আনলে শরীর থেকে বের হয়ে যাবে টক্সিন।

খাদ্যাভাস ঠিক করা:

শরীরের প্রয়োজন অনুযায়ী খাবার গ্রহণ করতে হবে। পরিমিত খেতে হবে।  একটি খাবার খাওয়া থেকে আরেকটি খাবার খাওয়ার সময়ের পার্থক্য শরীরকে ডিটক্স করতে সাহায্য করবে। তবে খুব বেশিক্ষণ খালি পেটে থাকা ঠিক হবে না। কারণ এর প্রভাব একেকজনের উপর একেক রকম হয়।

 সতেজ খাবার খাওয়া:

খাবার তালিকায় অবশ্যই পুষ্টিকর এবং উচ্চ পুষ্টিসম্পূর্ণ খাবার রাখতে হবে। এতে করে শরীর ডিটক্স হয়। খাবার তালিকায় দই, ইদলি, আচার রাখতে হবে। এ জাতীয় খাবারগুলো শরীরে উপকারি ব্যাকটেরিয়া তৈরি করে এবং শরীরকে সুস্থ রাখে।

ফ্যাটযুক্ত ভিটামিনগুলোর বিষয়ে বাড়তি সতর্কতা:

ভিটামিন এ,ডি,ই,কে তে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। এই ভিটামিন গুলো দীর্ঘ সময় ধরে শরীরে থাকে। এই ভিটামিনযুক্ত খাবার গুলো প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খেলে শরীর বিষাক্ত হওয়ার ঝুঁকি থাকে। এক্ষেত্রে পরিমাণমত খেতে হবে।

নিয়ম অনুযায়ী ডায়েট করা:

নন ভেজিটেরিয়ান ডায়েটে প্রচুর পরিমাণে টক্সিন থাকে।শুধুমাত্র মাছ মাংস না খেয়ে খাদ্য তালিকায় সবজি,ফলও রাখতে হবে সম পরিমাণে।

প্রসেস খাবার বাদ দেওয়া:

রিফাইন ও প্রসেস ফুডে ক্যালোরি ও ফ্যাট ছাড়া কিছুই থাকে না। আর এই অতিরিক্তি ক্যালোরি শরীরে অবসাদ,ডায়বেটিস এর মত সমস্যা দেখা দেয়। শরীর ঠিক রাখতে এই খাবার গুলো তালিকা থেকে অবশ্যই বাদ দিতে হবে।

পানি বেশি খাওয়া:

শরীর সুস্থ রাখতে পানির বিকল্প নেই। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। পানি শরীর থেকে ডিটক্স দূর করে। জিরা ও আজওয়াইনের পানীয় খুব উপকারি। ১ টেবিল চামচ জিরা ও আজওয়াইন ১ লিটার পানিতে মিশিয়ে সারা রাত রেখে দিতে হবে। পরে সকালে হালকা গরম করে খেতে হবে।

এছাড়া পর্যাপ্ত ঘুম এবং শরীর চর্চা সুস্বাস্থ্যের জন্য জরুরী। এতে শরীর থেকে টক্সিন দূর হয় এবং শরীর ডিটক্স হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here