আগস্ট ২১, ২০১৮ ১০:০২ পূর্বাহ্ণ

বড়পুকুরিয়া কয়লা খনি তদন্তে উচ্চ পদস্থ দল


দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা কেলেঙ্কারী তদন্ত করলেন প্রধানমন্ত্রীর কার্যালয়েরর মহাপরিচালক খলিলুর রহমান ৩ সদস্যের একটি উচ্চ পদস্থ প্রতিনিধি দল। তদন্ত প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলে তদন্ত কমিটির প্রধান পেট্রোবাংলার পরিচালক (মাইনিং এন্ড অপরেশন) কমরুজ্জামান, পেট্রোবাংলার যুগ্ম সচিব নুরুল হাসান।

গত ২ জুলাই বৃহস্পতিবার দুপুর পৌনে ১২ টা থেকে গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত তারা এই তদন্ত কার্য্যক্রম করে তারা খনি ইয়ার্ডসহ এলাকা পরিদর্শন করেন। তবে তারা স্থানীয় সাংবাদিকদের নিকট কোন মতামত প্রকাশ করতে রাজী হননি।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনিতে ১ লাখ ৪৪ হাজার মেট্রিক টন কয়লা উধাও হয়ে যায়। এই ঘটনায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে গত ২৪ জুলাই রাতে পার্বতীপুর থানায় একটি মামলা দায়ের করেন। এই মামলায় খনির সদ্য অপসারিত ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিবউদ্দীন আহম্মদ, কোম্পনী সচিব আবুল কাশেম প্রধানিয়াসহ ১৯ কর্মকর্তাকে আসামী করা হয়। মামলাটি তদন্ত করছে দুদক। পাশাপাশি ঘটনা তদন্তে দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা না থাকায়, কয়লার অভাবে গত ২২ জুলাই থেকে বন্ধ হয়ে গেছে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র। এতে ভোগান্তিতে পড়েছে দিনাজপুনসহ উত্তরের ৮ জেলা।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।

Related posts